Best Free WordPress Plugin Making A High Quality Website

হ্যালো বন্ধুরা, আজকে আমি আপনাদের মাধে WordPress এর কিছু জনপ্রিয় কিছু Free Plugin নিয়ে আলোচনা করব । এই প্লাগিন গুলো ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইট  কে আরও সুন্দর করে সাজাতে পারবেন, এবং আপনার ওয়েবসাইট টিকে আরও বেশি সিকিউরিটি করে রাখতে পারেন । এজন্য আমি আপনাদের মাঝে কিছু WordPress Security Plugin ও জনপ্রিয় কিছু Free WordPress Plugin  নিয়ে আলোচনা করব, যেগুলো থেকে আপনারা চির ।

আরও জানতে নিচের এই পোষ্ট গুলো পড়ে আসতে পারেন ।

  • ওয়ার্ড প্রেসের সিকিউরিটি বাড়ানোর উপায় কি কি ?
  • কিভাবে আপনার ওয়েবসাইটের লোডিং স্পিড আরও দ্রততম করবেন ?
  • কিভাবে ব্লগার বা ওয়ার্ডপ্রেসে ব্যবহৃত ইমেজে Image Alt TAG দেওয়া যায় ?
  • ওয়ার্ডপ্রেস এর জনপ্রিয় ফ্রি থিমগুলো কোনগুলো ?

(১) আপনার ওয়েবসাইট ব্যাকআপ রাখার জন্যে WordPress Backup Plugin

নিয়মিত ওয়েবসাইটের ব্যাকআপ রাখার অভ্যাস টি আমি বলব খুবই ভাল একটা কাজ । কারন আপনার ওয়েবসাইটের জাটাবেস পরিবর্তন, হোষ্টিং সার্ভার পরিবর্তন, বা এক প্রতিষ্টানের হোষ্টিং প্লান থেকে যখন আপনি অন্য অন্যান্য যে কোন হোষ্টিং প্রভাইডার এর হোষ্টিং প্লানে আপনার ওয়েবসাইট স্থানান্তর করার জন্যে ওয়েব সাইট ব্যাকআপ খুবই কাজে দেয় । আপনি যদি একটা একটা করে ফাইল পারকরতে যান তাহলে একবার ভাবুন তো কতটা সময় লাগবে ? আপনার ওয়েবসাইট টি পার করতে ? আপনি কি সবগুলো ফাইল সঠিক ভাবে নিতে পারবেন ? যদি ভুল হয় তাহলে আপনার ওয়েবসাইটের URL Mistake হয়ে 404 Page হয়ে যাবে । হ্যা ঠিক এই সমস্যা সমাধানের জন্য- আপনি সহজেই WordPress.org এর কিছু ফ্রী প্লাগিন এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের ব্যাকআপ নামিয়ে স্থানান্তর করতে পারেন ।

All In One WP Migration Plugin

Wordpress all in one Migrats Plugin

এই প্লাগিন এর মাধ্যমে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সমস্থ ডাটা, ইমেজ, জিপফাইল, সোর্স ফাইল সহ আপনার ওয়েবসাইটে ব্যবহৃত সমস্থ ফাইল আপনি ব্যাকআপ নামাতে পারবেন । এবং আপনি ইচ্ছা করলে এক ওয়েবসাইট থেকে অন্য আর একটা ওয়েবসাইটে Transfer করতে পারবেন। আপনি ফ্রিতে এই প্লাগিন লোকাল হোষ্ট, ডেডিকেটেড, এবং শেয়ার হোষ্ট সার্ভার এ সাপোটেড, এটি আপনি ম্যাক, উইনড্রোস, সব ডিভাইসে ব্যবহার করতে পারবেন । আপনি চাইলে আপনার ওয়েবসাইটের ব্যাকআপ গুগল ড্রাইভে, আমাজন SO3, ড্রপবক্স এবং আপনার পিসির হার্ডডিক্সে সংরক্ষন করতে পারবেন ।

ফ্রী ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন = https://bn.wordpress.org/plugins/all-in-one-wp-migration

BackWPup – WordPress Backup Plugin

BackWPup WordPress Backup Plugin

BackWPup এই প্লাগিন টি ও একটি সুন্দর প্লাগিন । এটির সাহাজ্যেও আপনারা আপনাদের ওয়েবসাইট এর ব্যাক আপ নামিয়ে বা অন্য যে কোন হোষ্টিং সার্ভারে ট্রান্সফার করতে পারবেন । All In One WP এর মত করে, আপনি খুব সহজেই এবং ফ্রিতে এই প্লাগিন লোকাল হোষ্ট, ডেডিকেটেড, এবং শেয়ার হোষ্ট সার্ভার এর ব্যাকআপ নামাতে পারেন । গুগল ড্রাইভে, আমাজন SO3, ড্রপবক্স এবং  FTP সার্ভারে  সংরক্ষন করতে পারবেন ।

ফ্রী ডাউনলোড = https://wordpress.org/plugins/backwpup

Updraft Plus – WordPress backup plugin

updraftplup wordpress backup plugin

এই প্লাগিন সফ্টওয়্যারটি অন্যতম জনপ্রিয় ফ্রী ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগিন টুলস । সারাপূথিবীর ১+ মিলিয়ন এর বেশি ওয়ার্ডপ্রেস ব্যবহার কারী এই প্লাগিনটি ব্যবহার করছে । আপনারা চাইলে এই প্লাগিন টি ও ব্যবহার করতে পারেন আপনার ওয়েবসাইটের ব্যাকআপ রাখার জন্যে । এটিও খুজ ভালভাবে আপনার ওয়ার্ডপ্রেসে কাজ করবে ।

ফ্রীতে ডাউনলোড করুন = https://wordpress.org/plugins/updraftplus

এখন আপনাদের হ্যাকিং সিকিউরিটির জন্যে কিছু প্লাগিন এর কথা বলব । আপনারা ফ্রিতে সেটাপ করে দিতে পারবেন  ।

আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বানান তাহলে এমনিতেই অন্যান্য প্লাটফর্ম থেকে অনেক বেশি সিকিউরিটি পাবেন । তারপরেও এক্সটা সিকিউরিটি প্লাগিন ব্যাবহার করলে আপনার ওয়েবসাইট আরও বেশি এক্সটা সিকিউরিটি পাবেন নিশ্চিত ।  আর এজন্যে আপনাদের আমি ২টি প্লাগিন এর সম্পর্কে আপনাদের আলোচনা করব ।

WordFence – WordPress Security Plugin

Wordfence security plugin

WordFency হলো ওয়ার্ডপ্রেস এর এর জনপ্রিয় সিকিউরিটি ও Malowar ভাইরাস স্ক্যানিং প্লাগিন । এই প্লাগিন আপনার ওয়েবসাটটে ফায়ারওয়্যাল কে নিয়মিত চেককরে দেয় এবং ভাইরাস ও হ্যাকিং প্রটেক্ট করে । এই প্লাগিনে সবচেয়ে মজার সুবিধা হলো স্পামিও ঠেকানো । এবং আপনার ওয়েবসাইটে কেও যদি লগিন করার চেষ্টা করে সঙ্গে সঙে আপনার ই মেইলে নোটিফিকশনের মাধ্যমে জানিয়ে দিবে । এবং প্রোটেক্ট এর মাধ্যমে আপনার ওয়েবসাইটে সবোর্চ্চ সিকিউরিটি রাখবে ।

ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন = https://wordpress.org/plugins/wordfence

All In One WP Security Plugin

al in one wp security plugin

wp security Plugin টি আপনার ওয়েবসাইট টি সিকিউরিটি রাখার জন্যে আরও একটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগিন । এই প্লাগিনটি বিভিন্ন ধাপে ব্যাসিক , সাধারন, ও প্রো লেভেলে আপনার ওয়েবসাইটে ফায়ারওয়্যাল এর মাধ্য এন্টি ভাইরাস হিসাবে কাজ করে । আপনার ওয়েবসাইটের নিরাপত্তা রক্ষা করে । এই প্লাগিন টির মাধ্যমে আপনার ওয়েবসাইটের পাসওয়ার্ড স্ট্রং করে তৈরী করে । এবং এমন কি আপনার ওয়েবসাইটে কেও যদি লগিন করার চেষ্টা করে একের অধিক তিনবার ভুল পাসওয়ার্ড প্রদান করে তাহলে তার  আইপি এড্রেস অটোমেটিক লক হয়ে যায় ।

এই প্লাগিন টি আপনি নিঃসন্দেহে আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন । কোন রকম ঝামেলা ছারাই । সম্পূর্ন ফ্রীতে ।

ডাউনলোড করতে = https://wordpress.org/plugins/all-in-one-wp-security-and-firewall

Wp Super Cache Plugin

wp super chche plugin free download

আপনার যদি একটা পারসোনাল ওয়েবসাইট থেকে থাকে, তাহলে আমি নিশ্চিত আপনি আপনার ওয়েবসাইট যেন খুব দ্রত লোড নেয় এবং ভিজিটররা যেন আপনার ওয়েবসাইট দ্রত ভিজিট করতে পারে এই বিষয়ে আপনি অনেক চেষ্টা চালিয়ে যাচ্ছেন । তাহলে আপনি আপনি এই প্লাগিন টি ব্যবহার করতে পারেন। ওয়ার্ডপ্রেয় ওয়েবসাইটের প্রায় ২ মিলিয়ন লোক এই প্লগিন টি ব্যবহার করে থাকে । সবচেয় মজার বিষয় হচ্ছে এই প্লাগিন এর সাহাজ্যে স্ট্যাটিক ও ডাইনামিক সাইট থেকে এইচ.টি. এম. এল বাছাই করে দ্রত লোডিং এ সহায়তা করে, তার পর জাভাস্কিপ্ট ও সি.এস.এস এর ডেকোরেশন প্রতিস্থাপনে দ্রত সহায়তা করে । এটি আপনার ওয়েবসাইটে CDN ব্যবহার এর মাধ্যমে আপনার ওয়েবসাইটের কুকিজ, Cache, কাভারেজ করে থাকে । যার কারনে এটি অত্যান্ত জনপ্রিয় ।

ডাউনলোড লিংক = https://bn.wordpress.org/plugins/wp-super-cache

WordPress (W3 Total Cache) Plugin 

w3 total cache plugin

w3 Total Cache প্লাগিনটি ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইট এর ব্রাউজিং পারফর্মেন্স অনেক দ্রুত বাড়িয়ে নিতে পারবেন ।  আপনার ওয়েবসাইটের স্পিড যদি খুবই কম থাকে তাহলে এই প্লাগইনটি ব্যবহার করে,  ম্যানুয়ালি কিছু কনফিগার ও  সেটআপ/ কিছু সেটিংস ঠিকঠাকমত করলে,  আপনার ওয়েবসাইটের স্পিড অনেক বেড়ে যাবে।  এতে করে আপনার ওয়েবসাইটের কার্যক্ষমতা আগের চেয়ে দ্বিগুন আকার ধারন করতে । এটি খুব ভাল একটা প্লাগিন । ওয়ার্ডপ্রেস নিজেই এই প্লাগিন Suggest করে, ব্যবহার করার জন্যে । প্রায় ২ মিলিয়ন লোক এটি ব্যবহার করছে । 

ফ্রী ডাউনলোড লিংক = https://wordpress.org/plugins/w3-total-cache

WordPress – Monster Insights Plugin

monster inside google analytics plugin

এটি এক কথায় বলতে গেলে ট্রাফিক ট্রাকিং প্লাগিন । আমরা সবাই Google Analytics Tools ব্যবহার করে থাকি আমাদের ওয়েবসাইটের তথ্য ও ভিজিটর এর হিসার জানার জন্যে । হ্যা আপনারা চাইলে এই প্লাগিন টি  ব্যবহার করে আপনাদের ওয়েবসাইটের সমস্ত তথ্য ও ট্রাফিক এর হিসাব,  ট্রাফিক বর্তমানে কোন পেইজ ভিজিট করছে, তার হিসাব সরাসরি আপনাদের ওয়েবসাইটের এডমিন ড্যাশবোর্ডে বসে দেখতে পারবেন । শুধুমাত্র আপনার ওয়েবসাইটের প্লাগিন অপশন থেকে ইন্সটল দিয়ে, গুগগ এনালিটিক্স এর সাথে কানেক্ট করিয়ে দিলেই হয়ে যাবে । তারপর লাইভ ভিজিটর এর তথ্য আপনার ড্যাশবোর্ডে চলে আসবে । এই প্লাগিন টি একদম ফ্রি প্লাগিন প্রায় ১ মিলিয়ন প্লাস লোক এটি ব্যবহার করছে ।

ফ্রি ডাউনলোড করতে = https://wordpress.org/plugins/google-analytics-for-wordpress

আজকের মত এখানেই শেষ করছি । পরবর্তীতে অন্য কিছু টিপ্স নিয়ে আসবো আপনাদের জন্য । ( ধন্যবাদ ) 

ThemesAndPlugin

আমার জ্ঞানের কিছু অংশ আপনাদের মাঝে শেয়ার করে যদি আপনারা উপকৃত হন তাতেই আমার স্বার্থকতা । আমি মোঃ ইলিয়াস কাওছার- প্রযুক্তিকে অনেক বেশি ভালবাসি । তার চেয়ে বেশি ভালবাসি প্রযুক্তি সম্পর্কে নিজে বেশি বেশি জানতে” এবং আপনাদের মাঝে শেয়ার করতে । আপনাদের ভালবাসায় আমি নিয়মিত আপডেট পোষ্ট দিয়ে যাব । ধন্যবাদ ।

One thought on “Best Free WordPress Plugin Making A High Quality Website

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *