কিভাবে আপনার WordPress ওয়েবসাইটে SEO Meta Tag সেটাপ করবেন ?

SEO বাংলা ব্লগ টিউটোরিয়াল এ আপনাদের স্বাগতম । পূর্বের ব্লগটি থেকে আমারা জেনেছিলাম মেটা ট্যাগ জিনিসটা আসলে কী ?  আশাকরি অনেকের ঐ বিষয়টাতে ধারনা হয়েগেছে ।  আজকের পর্বে দেখব কিভাবে এবং কোন জায়গাতে মেটা ট্যাগ স্থাপন করতে হয় । গত পর্ব যদি না বুঝে থাকেন তাহলে আবার দেখে আসতে পারেন । তারপরেও আমি আবারও বলে দিচ্ছি, মেটা ট্যাগ হচ্ছে এমন এক ধরনের কোড যেটি কিনা সার্চ ইঞ্জিন কে বলে দেয় ঐ ওয়েবসাইট টা কি সংক্রান্ত । এবং কি কি বিষয়ে ঐ ওয়েবসাইটে বর্ননা করা আছে । 

Meta TAG কোডটা দেখতে কেমন ? চলুন দেখে নেওয়া যাক ।

************* This is The Meta Tag Code ******************
<title>এখানে আপনার টাইটেল টা বসাবেন । এটা মেটা ট্যাগ নয়, তবে এটা গুরুত্বপূর্ন </title>
<meta name="description" content="আপনার ওয়েবসাইট টি কি সংক্রান্ত তা এখানে বর্ননা করবেন">
<meta name="keywords" content="এই স্থানে আপনাদের কি-ওয়ার্ডগুলো স্থাপন করবেন">
<meta name="author" content="ইলিয়াস কাওছার">

আসলে প্রতিটি ওয়েবসাইট বিভিন্ন কোড দিয়ে তৈরি হয় ।  প্রতিটা ওয়েবসাইট এর পেছনে কিছু কোড থাকে যে কোন গুলো লিখার ফলে একটি ওয়েবসাইটের আউটপুট আমরা দেখতে পারি, যেমন আমরা যখন আমাদের এই ওয়েবসাইট টি  ভিজিট করি

 তখন আমাদের ওয়েবসাইটে আমাদের সামনে সুন্দর একটা ডিজাইনে চলে আসে কিন্তু এইরকম ভাবে আমাদের ওয়েবসাইট তৈরি করার জন্য বেশ কিছু কোড লিখতে হয়েছে এর মধ্যে html, JavaScript, CSS, অন্যতম । আর আমরা ঐ কোড গুলোর মধ্যে এমন কিছু কোড দিব যা META TAG নামে পরিচিত। এই মেটা ট্যাগ আমরা আমাদের নিজস্ব নিজস্ব সেইটের একটি নির্দিষ্ট জায়গায় রেখেদিব, তাইলে মেটা ট্যাগ বসানো হয়ে যাবে ।   যার ফলে আমরা SEO তে ভাল ফলাফল অর্জন করতে পারব । আপনাদের বলেরাখি এই মেটা কোড বসানোর জন্য যে আপনাকে পরিপূর্ন ডেভোলপার হতে হবে ঠিক তা নয় । এখন ওয়ার্ডপ্রেসএর বিভিন্ন প্লাগিন বের হয়েছে । যার মাধ্যমে আপনার চাইলে খুব সহজেই বসাতে পারবেন । যেমন Yoast SEO প্লাগিন খুব জনপ্রিয় । এই প্লাগিন টি  wordpress.org থেকে ফ্রিতে ডাউনলোড করা যায় । আপনাদের সুবিধার্তে আমি ডাউনলোড লিংকটি নিচে দিয়ে দিচ্ছ । 

yoast SEO plugin টি  ডাউনলোড করতে এখানে ক্লিক করুন । 

yoast-seo-install-configএই প্লাগিনটির সাহায্যে আপনার খুব সহজেই আপনাদের ওয়েবসাট এ এস.ই.ও মেটা ট্যাগ গুলো ভালকরে বসাতে পারবেন । আপনাদের সুবিধার্তে আমি নিজে এই পোষ্টে মেটা ট্যাগ টা কিভাবে লিখেছি তার একটি স্কিনশর্ট নিচে দিয়ে দিলাম ।

 

yoast seo meta tag

Important Note:

আপনারা যদি আপনাদের ইচ্ছামত মেটা ট্যাগ বসাতে থাকেন তাহলে কিন্তু হবেনা । আপনাদের অবশ্যই জানতে হবে কোন ট্যাগটা কতগুলো ওয়োর্ডের মধ্যে হতে হবে, সেই বিষয়টা খেয়াল রেখেই কিন্তু আপনাদের মেটা ট্যাগগুলো বসাতে হবে । আপনাদের সুবিধার্তে আমি বলে দিচ্ছি কোথায় কতগুলো ওয়ার্ড ব্যবহার করবেন ?

  • Title : আপনাদের পোষ্ট এর  টাইটেল যেন ৫০ থেকে ৬০ টা characters এর মধ্যে হয় ।
  • Description: আপনাদের কন্টেন্ট অনৃুযায়ী সেখান থেকে সারাংশ আকারে দু লাইনের মধ্যে লিখতে হবে এই মেটা কোড টি । অবশ্যই খেয়াল রাখবেন এটি যেন 160 characters এর মধ্যে হয় । আপনি যদি 135-155 characters এর মধ্যে লিখতে পারেন, তাহলে অনেক ভাল হয়  ।
  • Keyword:  কি ওয়ার্ড বসানোর আসলে বাধ্যবাধকতা কোন নিয়ম নেই  । আপনি চাইলে ভ্যালূয়েবল 10-15 টা কি-ওয়ার্ড বাছাই করে রাখতে পারেন আপনার পোষ্টের জন্য । তাহলে ভাল কাজে আসবে ।

আপনার ওয়েবসাইট টি যদি বাংলা ভাষায় হয়  তাহলে নির্বিঘ্নে মেটা টাইটেল এবং ডেসক্রিপশন বাংলায় লিখে ফেলবেন । আর যদি মনে করেন যে না আমার সাইটটা বাংলা আছে থাকুক, কিন্তু গুগলে যখন সার্চ আসবে তখন সেটা ইংলিশে আসুক ।  তখন আপনি মেটা টাইটেল এবং ডেসক্রিপশন ইংলিশ দিয়ে দিবেন । যেমন একটা জিনিস খেয়াল করুন আমাদের সাইটটি বাংলায় এখানে ইংরেজি কোন কন্টাক্ট নেই যা কিছু আছে সব কিছু কিন্তু একদম বাংলাতে করা । কিন্তু আমরা কিছু কিছূ পোষ্টের মেটা টাইটেল ইংরেজীতে দিয়ে দিয়েছি । এর জন্য কোন বাধ্যবাধকতা কোন নিয়ম নেই। 

Note: Meta Tag গুলো ইংরেজীতে দেয়াই আমার কাছে ভ্যালুয়েবল মনেহয় । আমার মতামত থেকে ইংরেজীতে দেয়াই সবচেয়ে বেটার মনে হয় ।

ThemesAndPlugin

আমার জ্ঞানের কিছু অংশ আপনাদের মাঝে শেয়ার করে যদি আপনারা উপকৃত হন তাতেই আমার স্বার্থকতা । আমি মোঃ ইলিয়াস কাওছার- প্রযুক্তিকে অনেক বেশি ভালবাসি । তার চেয়ে বেশি ভালবাসি প্রযুক্তি সম্পর্কে নিজে বেশি বেশি জানতে” এবং আপনাদের মাঝে শেয়ার করতে । আপনাদের ভালবাসায় আমি নিয়মিত আপডেট পোষ্ট দিয়ে যাব । ধন্যবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *