এস.ই.ও Meta TAG কী ? কেন এত গুরুত্বপূর্ন- কিভাবে সেটাপ করবেন ।

আমাদের SEO বাংলা ব্লগের পক্ষ থেকে আপনাদের জানাই স্বাগতম । পূর্ব প্রকাশিত ONPAGE SEO OPTIMIZATION ব্লগগুলোর পরবর্তী গুরুত্বপূর্ন ধাপগুলোর মধ্যে আজকের পর্ব  SEO META TAG কী ? এটিও অনপেইজ এস.ই.ও মধ্যে অত্যান্ত গুরুত্বপূর্ন বিষয় । তাহলে চলুন জেনেনেয়া যাক এস.ই.ও মেটা ট্যাগ কী , কিভাবে সেটাপ করতে হয়, এবং কেন?

SEO META TAG কী ? 

মেটা ট্যাগ হচ্ছে এস.ই.ও অত্যান্ত গুরুত্বপূর্ন একটি পাঠ । আসলে মেটা ট্যাগ হচ্ছে একটি কোড । এই ছোট্ট একটি কোড আপনার ওয়েবসাইটে বসালে, সার্চ  ইঞ্জিনকে বলে দেয় আপনার ওয়েবসাইট টি কি সম্পর্কে । আরও ক্লিয়ার ভাবে বলতে গেলে বলা যায় – ধরুন আপনার একটি ওয়েবসাইট আছে বাংলাদেশ সম্পর্কে ! যেমন: বাংলাদেশের ঘুরতে যাবার স্থান, বাংলাদেশের সাংস্কৃতি, বাংলাদেশের প্রধান প্রধান খাবার গুলো, পশুপাখি, নদ-নদী,  উল্লেখ করেছেন । আপনার সেই ওয়েবসাইটে বাংলাদেশ সংক্রান্ত বিষয়গুলো দেওয়া আছে ।  এখন যদি কেও গুগলে বাংলাদেশ লিখে সার্চ করে তখন আপনার ওয়েবসাইটের সেই পেইজে যদি মেটা ট্যাগ গুলো বসানো থাকে তাহলে সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইট টি চলে আসবে । মেটা ট্যাগ কিন্তু প্রতিটা পোষ্ট ও পেইজেই বসাতে হয় ।

meta tag for google page

উপরের দেওয়া ছবিটি থেকে আপনার হয়ত বুঝে যাবেন আসলে সার্চ পেজ কিভাবে কাজ করে । আমি প্রথমে আপনাদের বলেদিই, আপিনি গুগলে এসে যা লিখে সার্চ করলেন বা যা কিছু যানতে চেয়ে গুগলে লিখে সার্চ করলেন সেটাকে কি-ওয়ার্ড বলা হয় । ২য় ধাপে যেটা বড় বড় ভাবে লেখা প্রদর্শিত হয়েছে সেটা কে বলাহয় টাইটেল । তার নিচে ছোট্ট করে www.w3schools.com   লেখা টুকো হলো পারমালিংক বা ওয়েবসাইট এড্রেস বা লিংক বলে আমরা চিনে থাকি । সবার নিচে যেখানে মেটা ট্যাগ লিখা রয়েছে সেটাকে ‍SEO Description ও বলা হয় ।

আমি আপনাদের প্রথমে বলেছিলাম আপনর একটি বাংলাদেশের নানান বিষয় নিয়ে একটি ওয়েবসাইট আছে । সার্বিক বিষয় গুলো নিয়ে সংক্ষেপে উক্ত পেইজের ডেসক্রিপশন বক্সে লিখা বর্ননা থেকে গুগল বুঝেনেয় আপনার ওয়েবসাইট বি কি সম্পর্কে । আর এই ক্রিয়াকার্যকে মেটা ট্যাগ বলে । আমি আপনাদের লাইভ ভিডিও মাধ্যমে দেখিয়ে দিব।

Meta TAG কেন এত গুরুত্বপূর্ন?

উপরের উদাহরন হিসাবে যদি বলি ধরুন আপনার ওয়েবসাইটে আপনি বাংলাদেশ সম্পর্কে কয়েক পাতা বিস্তারিত লিখেছেন । এখন সার্চ ইঞ্জিন এসে আপনার পুরো ডাটাকে ক্রাউয়াল করবে এবং তার ফলাফল প্রদর্শন তালিকায় প্রকাশ করবে । সেই  ক্ষেত্রে আবারও ওয়েবসাইট র‌্যাংকিং এর উপরে বিশ্লেষন করে সার্চ পেইজে প্রদর্শন করবে ।

এখন যদি আপনি আপনার উক্ত পেইজের সমস্থ বর্ননা থেকে কিছু সারাংশ বেছে নিয়ে ছোট্ট করে দু-লাইনের মধ্যে আপনার সেই পেজটির বর্ননা দিয়ে দিলেন, তখন সার্চ ইঞ্জিন এসে দেখবে আপনার  ওয়েবসাইটে মেটা দেওয়া আছে, তখন মেটা টা দ্রত পড়ে দেখবে আপনার ওয়েবসাইটটি কি সম্পর্কে, এবং সেই পেক্ষিতে আপনার ওয়েবসাইট টি উপযুক্ত কি ওয়ার্ড এর মাধ্যমে সার্চ পেইজে প্রদর্শন করাবে । সেই ক্ষেতে আপনাকে অবশ্যই জানতে হবে কি-ওয়ার্ড কী ? এইভাবে নির্দিষ্ট পদ্ধত্বী অনুসারে কাজ করলে আপনার ওয়েবসাইট টি দ্রত র‌্যাংকিং এ উঠবে ।

Meta TAG কিভাবে সেটাপ করবেন?

মেটা ট্যাগ সেটাপ করার অনেক পদ্ধত্বি আছে । আমি আপনাদের সবগুলো পদ্ধত্বি নিয়েই আলোচনা করব । তবে বলেরাখি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে মেটা বসানোর পদ্ধত্বি এক রকম এবং ফ্রি ব্লগার সাইটে মেটা বসানোর পদ্ধত্বি আর এক রকম । ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে এস.ই.ও করার জন্যে বা এস.ই.ও মেটা বসানোর জন্যে অনেক গুলো টুলস্ ও প্লাগিন ব্যবহার করতে হয় । তাহলে অনেক দ্রত ও ভালভাবে কাজটা করা যায় । আপনাদের কে আমি সরাসরি লাইভ প্রজেক্টে কাজ করার সময় ভিডিও আকারে আপনাদের দেখিয়ে দিব কিভাবে আপনারা সুন্দর ভাবে এস.ই.ও করবেন । এবং আপনাদের ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের প্রথম পাতানে নিয়ে আসবেন ।

ধন্যবাদ ।

ThemesAndPlugin

আমার জ্ঞানের কিছু অংশ আপনাদের মাঝে শেয়ার করে যদি আপনারা উপকৃত হন তাতেই আমার স্বার্থকতা । আমি মোঃ ইলিয়াস কাওছার- প্রযুক্তিকে অনেক বেশি ভালবাসি । তার চেয়ে বেশি ভালবাসি প্রযুক্তি সম্পর্কে নিজে বেশি বেশি জানতে” এবং আপনাদের মাঝে শেয়ার করতে । আপনাদের ভালবাসায় আমি নিয়মিত আপডেট পোষ্ট দিয়ে যাব । ধন্যবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *