Writing Image ALT Tags for Images | Seo Expert Guide

আজ আমি আনপাদের ইমেজ SEO করার কিছু টিপস্ দিব । যার মাধ্যমে আপনার আপনাদের ওয়েবসাইটে ব্যবহৃত ইমেজে অল্টার ট্যাগ বসাতে পারবেন । আপনারা কিভাবে আপনাদের ওয়েবসাইটে  ইমেজ  অল্টার ট্যাগ বসাবেন সেই ‍বিষয় নিয়ে আলোচনা করব ।  অফপেজ এস.ই.ও ইমেজ অল্টার ট্যাগ বসালে  সেটা সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হবে,  আর আপনার যদি আমার টিপ্স শুনে সে অনুযায়ী কাজ করেন আশা করছি আপনারা আপনাদের ইমেজগুলোকে গুগল ইমেজ সার্চে খুঁজে পাবেন ।

প্রথমে যে জিনিসটা আপনার খেয়াল রাখা উচিত সেটা হচ্ছে আপনার ওয়েবসাইটে কোন বিষয়ে কন্টেন্ট লিখেছেন । এবং সেই বিষয়ের সাথে সামনজস্য রেখে আপনাকে এমন একটা ইমেজ ডিজাইন করে বানাতে হবে যেন, ঐ ইমেজ টা দেখলেই যেন বুঝাযায় যে এটা কি রিলেটেড । বা এর আউটলুক টা যেন কন্টেন্ট ফ্রেন্ডল্রি হয় । 

 Scale/ Size Image: 

ইমেজ স্কেল কেন করবেন ? ইমেজ স্কেল  খুবই গুরুত্বপূর্ন একটা বিষয় । কারন ওয়েবসাইটের পোষ্টে ব্যবহার করা ইমেজগুলো লেফ্ট সাইডবারে থাকে, রাইট সাইডবারে থাকে এবং রিলেটেড কন্টেন গুলোতেও ইমেজ শো করে আপনাকে অবশ্যই বিষয়টি মাথায় রাখতে হবে । যে আপনার পোস্টে কনটেন্ট ব্যবহার করা ইমেজগুলো বিভিন্ন আকার-আকৃতিতে আপনার ওয়েবসাইটে প্রদর্শন করে, এর উপর ভিত্তি করে আপনাকে ইমেজটি রিসাইজিং করতে হবে এবং নির্দিষ্ট সাইটে আপনাকে ইমেজটি তৈরি করে আপনার ওয়েবসাইটে পাবলিশ করতে হবে।

 

তাহলে ভিজিটররা আপনার ওয়েবসাইটে এসে পোস্ট ভিউ না করেও আপনার ওয়েবসাইটের ইমেজটি দেখেই তারা বুঝতে পারবে যে এই কন্টেন্টটি কি আছে এবং ইমেজটির দেখে তারা আকৃষ্ট হবে ।  এবং নির্দিষ্ট পোস্টে ক্লিক করতে আগ্রহ প্রকাশ করবে । এ পদ্ধতিটি আপনার ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধি করতে অনেক সহায়তা করে, ইমেজ দৃষ্টিনন্দিত হলে এটা আপনার পোস্টে ক্লিক করতে আগ্রহ প্রকাশ করে এবং আপনার ওয়েবসাইটে থেকে বেশি ভিউ হওয়ার সম্ভাবনাও থাকে।

তো এক একজনের বিষয়টি এক একরকম হবে এটা নির্ভর করবে আপনার ওয়েবসাইটের থিমের উপরে । আপনার প্রদর্শিত থিমের ইমেজটি কত সাইজের প্রদর্শন হবে, তার উপর নির্ভর করবে এবং আপনার নির্দিষ্ট সাইজ অনুযায়ী আপনি ইমেজটি বানানোর চেষ্টা করবেন তাহলে ভাল ফলাফল পাবেন।

Note:  ইমেজ সাইজ ( Wide Size- 1280px Height Size 720px) ইমেজটি সবগুলো পজিশনে ভাল আউটলুক দেখায় । 

Optimize Image Size :

উপরের দেওয়া সাইজ অনুযায়ী ইমেজ ঠিক করে- আপনি আপনার ওয়েবসাইটে ব্যবহার করলে, আপনার ওয়েবসাইটটি হান্ডেট পার্সেন্ট Slow  কাজ করবে । আপনার ওয়েবসাইটের Performance Speed  অনেক কম দেখাবে এবং ওয়েব সাইট লোডিং টাইম বেড়ে যাবে।  এই সমস্যা দূর করার জন্য আপনাকে এই ইমেজ সাইজ কমাতে হবে হবে । যদি আপনি ইমেজের সাইজ ফটোশপের মাধ্যমে কমাতে চান,  তাহলে একটা জিনিস খেয়াল করবেন!  আপনার ইমেজের সাইজ কমার সাথে সাথে আপনার ইমেজের কোয়ালিটিও অনেক কমে গেছে ।   আজ আপনাদের একটি ওয়েবসাইটের সম্পর্কে পরিচিত করে দেবো , যেখানে আপনারা চাইলে আপনাদের ব্যবহৃত ইমেজ , এই সাইট থেকে রিসাজিং করে নিতে পারবেন।  সে ক্ষেত্রে আপনাদের ইমেজ কোয়ালিটি  ভাল পাবেন এবং ইমেজ সাইজ টা / মেগাবাইট অনেক কমে যাবে। 

 

তো যদি আপনার পিএনজি ফরম্যাট ব্যবহার করেন এটা অনেক অনেক বেষ্ট টুলস্ ।  যেটা আপনাকে আপনার যে ইমেজটা রয়েছে, সেই ইমেজ টা কে সাইজ ছোট করার জন্য- অত্যান্ত বেষ্ট ।

আপনি যে কাজটা করবেন প্রথমে  tinypng.com  এসে আপনার যে ইমেজ ফাইলটা রয়েছে,  সেখানে আপলোড করবেন। এবং রিসাজিং এ চাপ দিলে কিছুক্ষন সময় নিয়ে আপনার ইমেজ সাইজটা অনেক কমিয়ে দিবে । আপনি খেয়াল করে দেখবেন আপানর আসল ইমেজের থেকে অনেকগুণে আপনার ইমেজ সাইজ কমে গেছে । এবং কোয়ালিটি কোন অংশে কম নেই । 

Image File Name:

ইমেজ ফাইল আপলোড করার জন্য আপনাকে মিনিমাইজ করে নিয়ে আসার পরে,  আপলোড করার পূর্বে আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে ইমেজ ফাইল Name টা ঠিক আছে কিনা । আপনি সবসময় চেষ্টা করবেন- আপনার মেইন ফোকাস কিওয়ার্ড অনুযায়ি যেন আপনার ইমেজ ফাইল নেম টা হয় । বা আপনার ইমেজটা রিনেম করে আপনার মেইন পোষ্টর ফোকাস কিওয়ার্ড টা, ইমেজ ফাইল নেম হিসাবে সেটাপ করবেন । 

Image ALT Text:

পুরোপুরি ভাবে তৈরী কার ইমেজ ফাইলটি আপলোড করার পূর্বে আপনি ম্যানুয়ালি ইমেজটি Properties থেমে ইমেজ ইনফো অপশন থেকে ইমেজ Description, kayword, main title, author Name এইগুলো সুন্দর ভাবে বসাতে পারবেন ।

 

এর পর আপনি আপনার ওয়ার্ডপ্রেস এ আপলোড করবেন । আপলোড করার পর আবার আপনি অন্য ভাবেও ম্যানুয়ালি আপনার ইমেজের অল্টার ট্যাগটি বসাতে পারেন ।

 

এইভাবে সবগুলো কাজ করার পর আপনি আপনার ওয়েবসাইট  এর কন্টেন্ট পাবলিশ করতে পারেন । এ ক্ষেত্রে কোন রকম ঝামেলা হবেনা । আপনার ওয়েবসাইটে ইমেজ অল্টার ট্যাগ নিয়ে কোন প্রবলেম এ পড়তে হবেনা । এবং এস.ই.ও তে ভাল ফলাফল পাবেন । এবং আপনার ওয়েবসাইটরে পারফমেন্স স্পিড ও গুগল পেজ স্পিড ভাল পাবেন ।

এই পোষ্টটি পড়ে যদি আপনার বিন্দুমাত্র উপকার পান, তবে শেয়ার করতে ভুলবেন না । আপনারা  কি কি বিষয় নিয়ে আপডেট পোষ্ট চান তা কমেন্টে করে আমাকে জানাবেন । আমি চেষ্টা করব আপনাদের বিষয়টি নিয়ে লিখার ।

(ধন্যবাদ)

ThemesAndPlugin

আমার জ্ঞানের কিছু অংশ আপনাদের মাঝে শেয়ার করে যদি আপনারা উপকৃত হন তাতেই আমার স্বার্থকতা । আমি মোঃ ইলিয়াস কাওছার- প্রযুক্তিকে অনেক বেশি ভালবাসি । তার চেয়ে বেশি ভালবাসি প্রযুক্তি সম্পর্কে নিজে বেশি বেশি জানতে” এবং আপনাদের মাঝে শেয়ার করতে । আপনাদের ভালবাসায় আমি নিয়মিত আপডেট পোষ্ট দিয়ে যাব । ধন্যবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *